ভারতীয়দের থেকে বেশি সুখী বাংলাদেশ, পাকিস্তানের নাগরিকরা, দাবি সমীক্ষার রিপোর্টে

0
13

সুখী দেশের তালিকার রিপোর্টে একেবারে শেষের দিকে ভারতের নাম। রাষ্ট্রসংঘে একটি সমীক্ষা করা হয়। সেখানে ১৪৯টি দেশের ওপর সমীক্ষা চালানো হয়। শুক্রবার এই বিষয়ক একটি রিপোর্ট প্রকাশ করা হয়। এই রিপোর্টে দেখা গিয়েছে, ১৩৯ স্থানে রয়েছে ভারত। ভারতের আগে পাকিস্তান ও বাংলাদেশ জায়গা করে নিয়েছে। তবে শীর্ষে রয়েছে ফিনল্যান্ড।

এই রিপোর্টের পাশাপাশি রাষ্ট্রসংঘের তরফে একটি বিবৃতিতে প্রকাশ করা হয়েছে। সেই বিবৃতিতে জানানো হয়েছে, মূলত কোভিড-১৯ মানুষের জীবনযাত্রার ওপর কতটা প্রভাব ফেলেছে। এর প্রভাবে দৈনন্দিন জীবনের মান কতটা হেরফের হয়েছে, তার ওপর ভিত্তি করেই এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

এই রিপোর্টে দেখা গিয়েছে, করোনা পরিস্থিতিতেও বেশ কিছু দেশ ভালো কাজ করেছে। ভারতের ক্ষেত্রে রাষ্ট্রসংঘের তরফে বলা হয়েছে, দেশের জনগণের জীবনযাত্রার মান করোনার প্রভাবে বিশেষ হেরফের হয়নি। ২০১৯ সালের সঙ্গে তুলনা করলে দেখা যেতে পারে ২০২০ সালে জীবনযাত্রার মানের কোনও পরিবর্তন হয়নি।

রাষ্ট্রসংঘের এই রিপোর্টে ফিনল্যান্ডকে বিশ্বের সব থেকে সুখী দেশ হিসেবে গণ্য করা হয়েছে। রিপোর্টে দেখা গিয়েছে, ভারতের আগে রয়েছে পাকিস্তান। কিন্তু তার আগে রয়েছে বাংলাদেশ।

এই রিপোর্টে বাংলাদেশ জায়গা পেয়েছে ১০১ তম স্থানে। পাকিস্তানের জায়গা হয়েছে ১০৫ তম স্থানে।
আমেরিকার অবস্থার উন্নতি হয়েছে বলেই জানা গিয়েছে। আগের বছরের থেকে এবছর চারধাপ এগিয়ে ১৪ তম স্থানে আমেরিকা জায়গা করে নিয়েছে।

রিপোর্টে দেখা গিয়েছে, সুখী দেশগুলোর তালিকায় একেবারে শুরুর দিকে জায়গা করে নিয়েছে ইউরোপের দেশগুলো। বিশ্বের সব থেকে সুখী প্রথম ১০টা দেশের মধ্যে আটটি ইউরোপের। জানা গিয়েছে, প্রথম ১০য়ের মধ্যে রয়েছে আইসল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, সুইডেন, জার্মানি, নরওয়ের মতো দেশগুলো।