কোরআনের আয়াত বাতিলের আবেদন খারিজ, ওয়াসিম রিজভীকে ৫০ হাজার রুপি জরিমানা

0
84

কোরআনের ২৬টি আয়াত বা’তিল চেয়ে শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভীর করা রি’ট খা’রি’জ করে দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। একইস’ঙ্গে এমন আবেদন করায় তাকে ৫০ হাজার রুপি ‘জ’রিমা’নাও করা হয়েছে।

সোমবার দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি রোহিংটন এফ নরিম্যান নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ আবেদন খা’রিজ করে দেন। তারা বলেন, শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান কোরআনের আয়াত বাদ দেওয়ার যে আবেদন করেছেন তা একেবারে অ’যৌ’ক্তিক। তার এমন আবেদনে সাম্প্র’দা’য়িক স’ম্প্রী’তি ন’ষ্ট ও বি’শৃঙ্খলা সৃ’ষ্টির আ’শ’ঙ্কা রয়েছে। খবর মিল্লাত টাইমস উর্দূর।

শুনানি শেষে বিচারকরা কোরআনের আয়াত বাতিলের আবেদন খারিজ করে দেন এবং আবেদনকারীকে ৫০ হাজার রুপি জ’রিমা’না করেন।সুপ্রিম কোর্টের এই বে’ঞ্চে ছিলেন বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি হৃ’ষিকে’শ রায়। ভারতে শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভী পবিত্র কোরআন শরিফের ২৬টি আয়াত পরিবর্তনের আবেদন জানিয়ে দেশটির সুপ্রিমকোর্টে রিট করেছিলেন। এ ঘটনায় দেশটির শিয়া ও সু’ন্নি সব’ম’তের মানুষ বিতর্কিত ওয়াসিম রিজভীর গ্রে’ফ’তার দা’বি করেছিলেন।

রিজভি তার আবেদনে বলেছিলেন, কোরআনের ২৬টি আয়াত স’হিং’স’তার প্র’চার করছে এবং সেগুলো কোরআনের মূল সংস্কর’ণের অংশ নয়। পরবর্তীতে এসব আয়াত কোরআনে সংযোজন করা হয়েছে। যে কারণে পবিত্র কোরআন থেকে আয়াতগুলো মু’ছে ফে’লা উচিত। তার এমন বি’তর্কি’ত মন্তব্যে ভারতছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা নি’ন্দা