বিদেশ থেকে আসার সময় ৮টি মোবাইল আনা যাবে, তবে রয়েছে শর্ত

0
90

বিদেশ থেকে দেশে আসার সময় ৮ টি মোবাইল নিয়ে আসতে পারবে প্রবাসীরা। এতে ২ মোবাইল কর আওতামুক্ত থাকবে ও বাকি ৬ টির জন্য প্রায় ৩৫% কর পরিশোধ করতে হবে। একজন প্রবাসী আমদানীর অনুমতি ছাড়াই ৮টি মোবাইল বিদেশ থেকে সাথে আনতে পারবেন।

এর বেশি আনতে হলে বিটিআরসি (BTRC) থেকে আগেই আমদানীর অনুমতি নিতে হবে। অনুমতি ছাড়া ৮টির বেশি মোবাইল আনলে তা বিমানবন্দরে আটক করবে কাস্টম।

যদি আটক করে, বিমানবন্দর থেকে আটক রশিদ (Detention Memo) বুঝে নিবেন। আটককৃত মোবাইল ফোন Adjudication প্রক্রিয়ায় BTRC দপ্তরের ছাড়পত্র উপস্থাপন, শুল্ক-করাদি এবং অর্থদন্ড পরিশোধ সাপেক্ষে ফেরত পেতে পারেন। শুল্ক দিতে হবে কিনা ?

আপনার ব্যবহারের কিংবা নতুন কেনা যেটাই হোক না কেন, আপনি ২টি মোবাইল আনলে কোন শুল্ক দিতে হবে না। ২টির বেশি যদি আনেন, তাহলে আপনাকে ৩-৮টি মোবাইল পর্যন্ত শুল্ক-করাদি (প্রায় ৩৫%) পরিশোধ করতে হবে।

বিভিন্ন ব্র‍্যাণ্ডের মোবাইলের বিভিন্ন ধরনের শুল্কায়ন মূল্য হয়। সুতরাং শুল্ক করাদি ভিন্ন হয়। আপনি ঘোষণা না দিয়ে মোবাইল আনতে গিয়ে ধরা পড়লে অপরাধের মাত্রা অনুযায়ী জরিমানা হবে।

ডিএম করা মোবাইল ফেরতের জন্য কাস্টম হাউজে বিচার শাখায় আবেদন করতে হয়। বিচারাদেশে উল্লেখিত শুল্ককরাদি ও জরিমানা সরকারী কোষাগারে জমা দেওয়ার পর এয়ারপোর্টে গুদাম কর্মকর্তার নিকট প্রয়োজনীয় দলিলাদি দাখিল করলে ডিএম এ উল্লেখিত ব্যক্তির অনুকূল জব্দকৃত মোবাইল ফেরত দেওয়া হয়।