কোভিড নিয়ন্ত্রণে আমেরিকার চেয়ে এগিয়ে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

0
47

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, ‘আমেরিকা হয়তো বহু দিকেই বাংলাদেশের চাইতে এগিয়ে আছে কিন্তু কোভিড নিয়ন্ত্রণে ভ্যাক্সিনেশনে বাংলাদেশ আমেরিকার চেয়েও এগিয়ে আছে। এ বিষয়টি আমেরিকান লোকজন ওয়ার্ল্ড ব্যাংকই আমাদের বলেছেন। এটা আমাদের গর্বের বিষয়।’

বুধবার (১৮ মে) সন্ধ্যায় মানিকগঞ্জ দেবেন্দ্র কলেজ মাঠে মানিকগঞ্জ পৌরসভা আয়োজিত শহরের প্রবাহিত পুরাতন এবং ঐতিহ্যবাহী খাল সৌন্দর্যবর্ধন প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পৃথিবীতে যুদ্ধবিগ্রহের কারণে জিনিসপত্রের দাম বেড়েছে এবং ফরেন কারেন্সির অভাব দেখা দিচ্ছে। এই প্রেক্ষিতে আমরা ওয়ার্ল্ড ব্যাংকে বললাম সরকারি কিছু টাকা আমাদের আটকে আছে। এই টাকা ছেড়ে দেন, আমরা তো ভালো কাজ করেছি। আমাদের এই অনুরোধের প্রেক্ষিতে পরের দিনই সাড়ে ৩’শ বিলিয়ন ডলার বাংলাদেশ সরকারের কাছে ছেড়ে দেওয়া হয়েছে। যা প্রায় বাংলাদেশি টাকার সাড়ে ৩’শ কোটি টাকা।

‘পঞ্চম স্বাস্থ্য সেক্টরের জন্য আমরা ১বিলিয়ন ডলার চেয়েছি এবং সেটাও তারা নীতিগতভাবে দিতে (বাংলাদেশ) রাজি হয়েছে। ১ বিলিয়ন ডলার অর্থাৎ ৯ হাজার কোটি টাকা। এই টাকা আগামীতে স্বাস্থ্যখাতকে দেওয়ার জন্য তারা (ওয়ার্ল্ড ব্যাংক) সহযোগিতা করবে বলে জানিয়েছে।’

বিরোধী দলের প্রসঙ্গ টেনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা বিরোধী দলের মধ্য পার্টি অফিসে যে বড় বড় বক্তৃতা, ক্যামেরার সামনে দাঁড়িয়ে দু’চারটে কথা বলা একাজ আওয়ামী লীগ সরকার করে না। আওয়ামী লীগ সরকার উন্নয়ন করে। আমরা উন্নয়নে বিশ্বাসী, শান্তিতে বিশ্বাসী।

স্থানীয় নেতৃবৃন্দদের উদ্দেশ্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আপনারা আগামী নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করুন। আগামী এক-দেড় মাসের মধ্যে সাংগঠনিক সব কাজকর্ম শেষ করা হবে।’ এ বিষয়ে নেতাকর্মীদের প্রস্তুতি গ্রহণ করার আহ্বান করেন মন্ত্রী।

এ সময় মানিকগঞ্জ পৌরসভার মেয়র মোঃ রমজান আলীর সভাপতিত্বে জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহিউদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক সানোয়ারুল হক, স্থানীয় সরকার শাখা উপ-পরিচালক মো. শফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ মো. রেজাউল করিম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল প্রমুখ উপস্থিত ছিলেন।