August 7, 2022

‘যারা বলে মেসির চেয়ে রোনালদো ভালো, তারা ফুটবলের কিছুই জানে না’

আর্জেন্টাইন সুপারস্টার লিওলেন মেসি ও পর্তুগাল তারকা রোনালদোকে নিয়ে ভক্তদের আগ্রহের শেষ নেই। কেউ মনে করে মেসি সেরা আবার কেউ মনে করে রোনালদো সেরা। এবার এই বিতর্কে ঘি ঢাললেন নেদারল্যান্ডসের সাবেক কোচ মার্কো ফন বাস্তেন। তিনি বলেন, রোনালদো অনেক ভালো ফুটবলার হলেও মেসির সঙ্গে তার তুলনা চলে না। এমনকি যারা রোনালদোকে মেসির চেয়ে ভালো বলেন, তারা ফুটবলের কিছুই জানেন না। ৫৭ বছর বয়সী বাস্তেন একটি সাক্ষাতকারে বলেন, ক্রিশ্চিয়ানো এখন গ্রেট খেলোয়াড়। কিন্তু যারা বলে, সে (রোনালদো) মেসির চেয়ে ভালো, তারা ফুটবলের কিছুই জানে না। অথবা নিজেদের কুবিশ্বাস থেকেই তারা এটি বলে।

এ প্রসঙ্গে নেদারল্যান্ডসের এই সাবেক কোচ বলেন, মেসি তার নিজের মতোই, অনন্য। তাকে অনুকরণ করা অসম্ভব, তার মতো হওয়া অসম্ভব। এসব কারনেই মেসি রোনালদোর চেয়ে সেরা। মেসির মতো খেলোয়াড় ৫০ বা ১০০ বছরে একবারই আসে। ইনজুরির কারণে মাত্র ২৮ বছর বয়সেই খেলোয়াড়ি জীবনকে বিদায় জানিয়েছিলেন এসি মিলান ও আয়াক্সের কিংবদন্তি ফুটবলার বাস্তেন। তবে তার আগেই জিতে নেন তিনটি ব্যালন ডি অর। তিনি মেসিকে রোনালদোকে এগিয়ে রাখলেও, সর্বকালের সেরা হিসেবে মানতে নারাজ।

বাস্তেন বলেন, আমার মতে পেলে, ডিয়েগো ম্যারাডোনা ও ইয়োহান ক্রুইফ- আমার মতে সর্বকালের সেরা তিন ফুটবলার। ছোট থাকতে আমি ক্রুইফের মতো হতে চাইতাম। সে আমার ভালো বন্ধু ছিল। আমি তাকে মিস করি। পেলে-ম্যারাডোনাও দুর্দান্ত ছিলেন। তিনি বলেন, মেসিও একজন গ্রেট খেলোয়াড়। কিন্তু দলের মধ্যে ম্যারাডোনার একটা ব্যক্তিত্ব ছিল। মেসি এমন নয় যে যেকোনো লড়াইয়ে আগে নিজেকে ঠেলে দেবে। আমি ক্রিশ্চিয়ানো রোনালদো, মিশেল প্লাতিনি বা জিনেদিন জিদানের কথাও ভুলিনি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.