পা’ইলসের সম’স্যা দূ’র হবে লেবুর রসেই, জা’নুন প’দ্ধতি |

0
103

পা’য়ুপথের নানাবিধ সম’স্যার মধ্যে পা’ইলস একটি। যা বেশ য’ন্ত্রণাদায়ক। তবে র’ক্তপাত হলেই যে পা’ইলস এটা ভাবা ভুল। তবে বেশিরভাগ ক্ষে’ত্রে এই র’ক্তপাতের সম’স্যা পা’ইলস হওয়ারই ই’ঙ্গিত দেয়।

তাছাড়াও এমন সম’স্যা দেখা দিলে চিকি’ৎসকের প’রামর্শ নেয়া জ’রুরি। কারণ চিকি’ৎসকই আপনাকে স’ঠিক সমা’ধান দিতে পারবেন। পা’ইলসেরও বিভিন্ন প্র’কারভেদ রয়েছে। তবে স’মস্যা যেমনই হোক, প্রাথমিক অ’বস্থায় আপনি ঘরেই সা’রাতে পারেন এই সম’স্যা। চলুন তবে জে’নে নেয়া যাক ঘরোয়া উপায়ে পা’ইলসের সম’স্যা স’মাধানের প’দ্ধতি-

আদা ও লেবুর রস

শ’রীরে পা’নিশূন্যতা পা’ইলসের ক্ষে’ত্রে অ’ন্যতম কারণ হতে পারে। তাই পা’নিশূন্যতা দূ’র ক’রতে আদা কুচি, লেবু এবং মধু মিশ্রিত জুস দিনে দুইবার পান করুন। এটি শ’রীরে পানির চা’হিদা পূরণ করার পাশাপাশি পাইলস নি’রাময়ে সাহা’য্য করে। দিনে অ’ন্তত আট-দশ গ্লাস পানি পান করুন।

অলিভ অয়েল

ফু’ডগ্রেড অলিভ অয়েল দিনে এক চা চামচ করে খান। এটি শ’রীরের প্রদাহ হ্রা’স করে এবং মো’নোস্যাচুরেটেড চর্বি উন্ন’ত করে থাকে। পাশাপাশি ব্য’থা কমাতে সাহায্য করবে।

অ্যাপেল সিডার ভিনেগার

একটি তুলোর বল নিন। এবার তাতে অ্যা’পেল সিডার ভিনেগার লা’গিয়ে ব্য’থার স্থা’নে ব্যবহার করুন। প্রথমে কিছুটা জ্বা’লাপোড়া অ’নুভব করলেও প’রক্ষণেই তা কমে যাবে। এটিও দিনে এ’কাধিকবার করুন।

অ্যালোভেরা

আ’ক্রান্ত স্থানে অ্যালোভেরা জে’ল ব্যবহার করলে আ’রাম পাবেন। এটি জ্বা’লাপোড়া কমিয়ে দেবে অনেকটাই। অ্যা’লোভেরা পাতার ভেতর থেকে জে’ল বের করে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। এরপর সেই ঠান্ডা অ্যা’লোভেরা আক্রা’ন্ত স্থানে ব্যবহার করুন। পা’ইলস থেকে মু’ক্তি পেতে এটি নি’য়মিত ব্য’বহার ক’রতে পারেন।

বরফ

বরফ পা’ইলস দূ’র করার অ’ন্যতম ঘ’রোয়া উপায়। বরফ র’ক্ত চ’লাচল সচল রাখে এবং ব্য’থা দূ’র করে। একটি পরি’ষ্কার কাপ’ড়ে কয়েক টু’করো ব’রফ পেঁ’চিয়ে ব্য’থার স্থা’নে মিনিট দশেক রা’খু’ন। দিনে কয়েকবার ব্যবহার করুন। পা’ইলস থেকে মু’ক্তি মি’লবে।