শ’রীরের যে সম’স্যা থাকলে রসুন খাবেন না!

0
68

আমাদের শ’রীরের অনেক স’মস্যার জন্যই রসুন খুব উপকারি। তবে সবার শ’রীরের জন্যই যে এই খাবারটি ভাল ফল নিয়ে আসবে তা কিন্তু নয়।

রসুনের কিছু কিছু গুণের জন্য আপনার শা’রীরিক সম’স্যা বেড়েও যেতে পারে। আপনার যে স’মস্যাগুলো থাকলে রসুন খাওয়া ঠিক নয়, এমন কিছু কারণ জে’নে নিন।

লিভারের স’মস্যা : লিভারের স’মস্যা থাকলে রসুন না খাওয়াই ভাল। কারণ রসুন আপনার লিভারের স’মস্যা আরো বাড়িয়ে দিতে পারে।

হোমিওপ্যাথি ওষুধ : পেঁয়াজ, রসুন হোমিওপ্যাথি ওষুধের কা’র্যকারিতা ন’ষ্ট করে দিতে পারে। তাই হোমিওপ্যাথি ওষুধের কোর্স খেলে সেই সময় রসুন এড়িয়ে চলুন।

নিম্ন র’ক্তচা’প : কারো যদি নিম্ন র’ক্তচা’পের স’মস্যা থাকে তাহলে রসুন কম খাওয়াই ভাল। রসুন র’ক্তচা’প আরো কমিয়ে স’মস্যা তৈরি ক’রতে পারে।

র’ক্তাল্পতা : রসুন র’ক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমিয়ে দেয়। তাই র’ক্তাল্পতার স’মস্যা থাকলে চিকি’ৎসকের প’রামর্শ অনুসারে রসুন খাওয়া বাদ দিতে পারেন।

বদহজ’ম : হজ’মের স’মস্যায় ভুগলে রসুন ও তেল মসলাযুক্ত খাবার থেকে দূ’রে থাকুন।

গর্ভ নিরো’ধক পিল : যদি আপনি নিয়মিত গর্ভ নিরো’ধক পিল খান তাহলে অতিরি’ক্ত রসুন খাওয়া থেকে বিরত থাকুন। রসুন গর্ভ নিরো’ধক পিলের কা’র্যকারিতা কমিয়ে দেয়।

গর্ভকালীন সময়: রসুন শ’রীর গরম করে। গর্ভাবস্থায় অতিরি’ক্ত রসুন খেলে তা শ’রীরের তাপমাত্রা বাড়িযে দেয়। যার ফলে গর্ভপাতের সম্ভাবনা থাকে। যাদের রসুনে অ্যালার্জি আছে তারা এড়িয়ে চলুন।

তবে স’মস্যা না থাকলে খালি পে’টে রসুন খাওয়ার অনেক উপকারিতা আছে জে’নে নিন সে গুলো:

খালি পে’টে রসুন খাওয়া স্বা’স্থ্যকর একটি ব্যাপার। খালি পে’টে রসুন খেলে এমন কিছু উপকার হয়, যেটা অন্য খাবারের সাথে রান্না করা অব’স্থায় খেলে হয় না।

রসুন অবশ্যই খেতে হবে সকালে, নাস্তা করার আগে। চিবিয়ে খেতে না চাইলে পানি দিয়ে গিলে ফেলুন টুকরো করা দুই কোয়া রসুন।

এটি শ’ক্তিশালী অ্যান্টিবায়োটিকের কাজ করে। গবেষকদের মতে খালি পে’টে রসুন খেলে তা হাইপারটেনশন ও স্ট্রেস কমাতে সহায়তা করে। অন্যদিকে হজ’মের স’মস্যাও রো’ধ করে।

স্ট্রেস থেকে পে’টে গ্যাসের স’মস্যা হলে সেটাও প্র’তিরো’ধ করে খালি পে’টে রসুন। অন্যদিকে ডায়রিয়া হলে দ্রুত তা সারিয়ে দেয়। সকালে খালি পে’টে রসুন র’ক্ত পরিস্কার করে।