ভ্যাকসিন নিয়ে সুখবর দিল ইতালি

0
33

নতুন করোনা সংক্রমণের মধ্যে ভ্যাকসিন নিয়ে খুশির খবর দিল ইতালি। দেশটির নিজেদের তৈরি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম ধাপ সফল হয়েছে।

২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় টিকা সংরক্ষণ করা যাবে। একই সঙ্গে অন্য ভ্যাকসিনের যেখানে দুটি ডোজ লাগবে সেখানে এই ভ্যাকসিনের একটি ডোজ নিলেই হবে।

মঙ্গলবার (৫ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে ইতালির ভ্যাকসিনের সর্বশেষ অবস্থা তুলে ধরেন জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের চেয়ারম্যান লোকাতেল্লি। তিনি বলেন, তাদের নিজেদের তৈরি করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম ধাপ সফলভাবে সম্পন্ন হয়েছে। বাকি দুই ধাপ সফলভাবে সম্পন্ন হলেই ভ্যাকসিন উৎপাদনে যাবে দেশটি।

দেশটির বিশেষায়িত স্পাল্লাজানি হাসপাতালের তৈরি এই ভ্যাকসিনের প্রধান বৈশিষ্ট্য হলো মাত্র ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে সংরক্ষণ করার পাশাপাশি এই ভ্যাকসিন শরীরে একবার প্রয়োগ করলেই হবে। ইতালির রেইথেরা নামক প্রতিষ্ঠান ভ্যাকসিনটি তৈরি করবে। প্রতিষ্ঠানটি জানায়, বছরে ১০ কোটি ভ্যাকসিন তৈরি করতে পারবে তারা।

এদিকে ইতালিতে এরই মধ্যে প্রায় ২ লাখ ২২হাজার মানুষের দেহে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২১ লাখ ৮২ হাজার মানুষ। মারা গেছেন ৭৬ হাজারের বেশি।